খুলনায় ইমাম হোসাইন (আঃ)’র পবিত্র চেহলাম পালিত

  • Posted: 04/11/2018

হযরত ইমাম হোসাইন (আঃ) এর পবিত্র চেহলাম উপলক্ষে ১ নভেম্বর বৃহস্পতিবার বিকাল ২টা ৩০ মিনিট নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ইমাম বাড়িতে খুলনা বিভাগীয় কর্মসূচী পালন করা হয়।

কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা এবং শোক ও মাতম মিছিল। ইমাম বাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলিল রাজাভী। তিনি তার বক্তব্যে বলেন, ৬১ হিজরিতে প্রিয় নবীর প্রিয় দৌহিত্র ইমাম হোসাইন (আ.) তার সঙ্গী-সাথীসহ আশুরার দিন মর্মান্তিকভাবে শাহাদাত বরণ করেন। আশুরা পরবর্তী সময়ে নবী পরিবারের নারী ও শিশুদের পর্দা ব্যতীত কুফা ও শামের বাজার ঘুরিয়ে দরবারে ইয়াজিদে নিয়ে যাওয়া হয়। পথে নবীপুরির বন্দীদের উপর নির্যাতন চালনা হয়। আমরা এই মার্মন্তিক ঘটনার তিব্র ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানানোর জন্য এবং ইমাম হোসাইন (আ.) ও সঙ্গী সাথিদের নির্মম শাহাদাত স্মরণে অনাদিকাল থেকে এই শোক মজলিশ অনুষ্ঠিত হয়ে আসছে। আমাদের এই শোক র‌্যালী জুলমের বিরুদ্ধে ঘৃণা ও মজলুমের পক্ষে অবস্থানকেই স্মরণ করিয়ে দেয় এবং শোককে শক্তিতে পরিণত করে। সকল জালিমদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং ইমাম মেহদী (আ.) এর আগমনের পথ তরাণি¦ত করতে তিনি সকলের প্রতি আহ্বান জনান।

অনুষ্ঠানে মর্সিয়া পাঠ করেন জনাব আতিয়ার রহমান। এসময়ে উপস্থিত ছিলেন হুজ্জাতুল ইসলাম মোঃ আমজাদ হোসাইন, হুজ্জাতুল ইসলাম সৈয়দ মোঃ রেজা, হুজ্জাতুল ইসলাম মোঃ আলী মোর্তজা, হুজ্জাতুল ইসলাম মোঃ আব্দুল লতিফ, হুজ্জাতুল ইসলাম ইউনুস আলী গাজী, হুজ্জাতুল ইসলাম সৈয়দ সাবের রেজা, হুজ্জাতুল ইসলাম মোঃ আনিছুর রহমান, হুজ্জাতুল ইসলাম শহিদুল হক, হুজ্জাতুল ইসলাম মোঃ ইয়ানুর হোসেন প্রমুখ। এছাড়া খুলনা বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত বিভিন্ন কেন্দ্রের নেতৃবৃন্দ ও মোমেনিন ভাইয়েরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে একটি শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূনরায় ইমাম বাড়িতে গিয়ে শেষ হয়। ###

Share: